বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০১৫

কোন পথে বাংলাদেশের গনতন্ত্র



গতকাল (২২.০৫.২০১৫) মিরপুর থেকে মতিঝিল আসার জন্য বিকল্প পরিবহন নামের একটি বাসে উঠলাম।  সিটও খালি ছিল তাই একটু আরাম করে বসে কানে ইয়ারফোন লাগিয়ে বাংলাদেশ বনাম পাকিস্তান ম্যাচটির ধারাভাষ্য গভীর মনোযোগ দিয়ে শুনতেছিলাম। বাসটি ফার্মগেট অতিক্রম করে কাওরান বাজার এসেছে।


কান থেকে ইয়ারফোন সরিয়ে জানালা দিয়ে দেখার চেষ্টা করলাম সেদিন কোথায় খালেদা জিয়ার উপর হামলা করা হয়েছিল। টিভিতে দেখেছিলাম তো ঠিক অনুমান করতে পারছি না। যাইহোক কাওরান বাজার সিগন্যাল অতিক্রম করেছি এমন সময় শুনতে পেলাম মাইকে বলা হচ্ছে- খালেদা জিয়ার সালাম নিন, বাস মার্কায় ভোট দিন,  তাবিথ ভাইয়ের সালাম নিন, বাস মার্কায় ভোট দিন।
পাশের সিটে বসে থাকা একজন বলল খালেদা জিয়া আসতেছে। আমি একটু কৌতুহল  নিয়ে বাসের জানালা দিয়ে দেখার চেষ্টা করলাম। দেখলাম সামনে একটা সিএসএফ সদস্যদের গাড়ী, তার পিছনে একটি সাদা গাড়ী। আমার মনে হয় সাদা  গাড়ীটিতেই সাবেক প্রধান মন্ত্রি খালেদা জিয়া ছিল, তার পিছনে আর একটি কাল রঙের গাড়ী। MTB     টাওয়ারের একটু আগে আমাদের বাসটি এসেছে ঠিক তখনই বাংলামটর সিগন্যালে গণ্ডগোল দেখতে পাই। মানুষজন সব কাওরান বাজারের দিকে দৌড়াচ্ছে । সহজেই বুঝতে পারলাম আজকেও খালেদা জিয়ার উপর হামলা করা হচ্ছে। এদিকে আমাদের বাস থেকে সবাই তাড়াহুড়া করে নেমে দৌড়াচ্ছে, আমিও বসে রইলাম না, তাড়াহুড়া করে নামলাম । আমার সাথে থাকা একটি জরুরী কাগজসহ খামটি বাসের সিটে রেখে এসেছি। বাসে ফিরে যাওয়ারও কোন উপায়  নেই।  সবার সাথে জীবন বাঁচানোর জন্য  দৌড়াচ্ছি।

এবার আপনি হয়তো বলবেন জীবনকে এতো ভয় পান কেন?? কি করব বলেন- এই জীবনই আমার এখন বড় সম্পদ। এই জীবন নামের সম্পদকে ভালভাবে বাঁচিয়ে রেখে  নিজে প্রতিষ্ঠিত হতে চাই, আমার পরিবারের জন্য কিছু করতে চাই। তাহলে এই মূল্যবান জীবনকে এত সহজে নিভে যেতে দিব কেন?

সেদিন একজনের ফেসবুক স্ট্যাটাস এ দেখলাম যে, ২১শে আগস্টের গ্রেনেড হামলা নাকি একটি পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবির মত বানানো। আবার সেদিন  কাওরান বাজারে যখন খালেদা জিয়ার গাড়ীতে হামলা করা হলো তখন কেউ কেউ এটাকে একটি সাজানো নাটক বলে চালিয়ে দিল। 

কিন্তু আমরা সাধারন মানুষ এগুলোকে ছায়াছবি বা নাটক কোনটাই বলি না। ২১শে আগস্ট গ্রেনেড হামলায় যে দলের ক্ষয়ক্ষতি হয়েছিল সে দল সেই সময় হরতাল মিছিল-মিটিং ইত্যাদি করেছিল। আবার সেদিন যখন খালেদা জিয়ার উপর হামলা করা  হয়েছে তখন বি. এন. পি.  বিক্ষোভ মিছিল করলো, হরতাল ডাকলো।
কিন্তু আমি ভাবি অন্য কথা। আজ আমি বা আপনি যদি এরকম হামলার শিকার হই বা বা তাদের প্রতিহিংসার বলি হই, আমাদের কোন ক্ষয়ক্ষতি হয় তবে কে আমাদের জন্য প্রতিবাদ করবে, কে আমদের ক্ষতিপূরণ দেবে। তাদের প্রতিহিংসার জন্য আমার বা আপনার ক্ষতি হবে, আমার বা আপনার পরিবার ধ্বংস হবে তাতে তাদের কিছুই যায় আসে না। 

আমাদের দেশ আজ কোন পথে, আমাদের দেশের রাজনীতি আজ কোন পথে, আমদের দেশের গনতন্ত্র আজ কোন পথে কেউ কি বলতে পারেন??

আজ আমাকে বলতেই হচ্ছে--
এই যদি হয় মুক্তিযুদ্ধের চেতনা, তবে আমি মুক্তিযুদ্ধ বিশ্বাস করি না।
এই যদি হয় আমাদের গনতন্ত্র, তবে এই গনতন্ত্র আমি চাই না।
আজ এই যদি হয় রাজনীতির নমুণা, তবে এই রাজনীতিকে আমি ঘৃণা করি................................


 
Rabiul Islam Robi

B.S.S Hons. Political Science 
facebook.com/rabiul.robi.5891
Cell: 01682798330

Pls Join Us: কোনটে বাহে জাগো
www.facebook.com/kontebahejago

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন