মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০১৫

লালদীঘি পীরপাল কলেজ (বি,এম)

--------------------------------------
ছবি তুলেছেনঃ Habib SK
-------------------------------------


ইতিহাস
রংপুর জেলার অন্তর্গত বদরগঞ্জ উপজেলাধীন রাধানগর ইউনিয়নের প্রাণ কেন্দ্রে কলেজটি অবস্থিত।
অত্র কলেজটি প্রতিষ্ঠালাভ করার পূর্বে অত্র বদরগঞ্জ উপজেলার কারিগরি শিক্ষা গ্রহণের জন্য একক কোন বি,এম কলেজ ছিল না। রংপুর জেলার বদরগঞ্জ উপজেলা হতে প্রায় ১১ কিলোমিটার দুরে ৬নং রাধানগর ও ৭নং গোপীনাথপুর এলাকায় কোন উচ্চ শিক্ষা লাভের কোন সুযোগ পেত না। স্বচ্ছল পরিবারের ছাত্র/ছাত্রীরা বদরগঞ্জ, সৈয়দপুর, তারাগঞ্জ, রংপুর অথবা দিনাজপুরে গিয়ে উচ্চ শিক্ষা গ্রহণ করত কিন্তু মধ্যবৃত্ত ও নিম্ন পরিবারের ছেলেমেয়েদের মাধ্যমিক শিক্ষা সমাপ্তির পর উচচ শিক্ষা হতে বঞ্চিত হতো। এমনি এক জনপদের সমাজ দরদী মানুষ মরহুম মোসলেম উদ্দিন পন্তি সাহেব এই অনগ্রহসর জনপদের ছাত্র/ছাত্রীদের উচ্চ শিক্ষা লাভের স্বপ্ন দেখেন। তাঁরই ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্ঠায় তাঁর সুযোগ্য সন্তান আমেরিকা প্রবাসী মোঃ আনিছুল ইসলাম মন্ডল ১৯৯৯ সালে নিজস্ব অর্থায়নে লালদীঘি পীরপাল কলেজ (বি,এম) প্রতিষ্ঠা করেন ও প্রতিষ্ঠানের জমি দান করেন তারই পরিবারের সদস্যগণ।
লালদীঘি পীরপাল কলেজ (বি,এম) অত্যান্ত গরুত্বপূর্ন, জনবহুল ও উন্নত যোগাযোগ ব্যবস্থা সুবিধা সম্পন্ন বদরগঞ্জ সৈয়দপুর রোড এবং তারাগঞ্জ পাকা রাস্তার ধারে মনোরোম ছায়াঘেরা পরিবেশে অবস্থিত। দুইটি ইউনিয়নের মধ্যস্থলে কলেজটি স্থাপিত হওয়ায় এলাকার প্রায় বিশ/পঁচিশটি স্কুল ও মাদ্রাসার ছেলেমেয়েরা এই কলেজ উচ্চ শিক্ষার সুযোগ পায়।



অর্জন
বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত মোট ছাত্র-ছাত্রীর ৪০% গরীব ও মেধাবী ছাত্রীদের উপবৃত্তি প্রদান করা হয়।
প্রতিষ্ঠানটি গ্রামীন এলাকায় হওয়ায় এলাকার গরীব ছাত্র-ছাত্রীরা উচ্চ শিক্ষা লাভ করছে। বিশেষ করে মেয়েরা উচ্চ শিক্ষা লাভ করায় ভবিষ্যৎ প্রজন্মরা একজন শিক্ষিত মা পাবে। এ প্রতিষ্ঠানের গরীব ছেলেমেয়েরা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। অনেকে বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে চাকুরী করছে। পরীক্ষা ফলাফলের দিকদিয়ে অত্র উপজেলার অন্যান্য কারিগরি প্রতিষ্ঠানের চেয়ে শীর্ষে অবস্থান করছে। 

ভবিষৎ পরিকল্পনা 

অত্র কলেজটির ভবিষ্যৎ পরিকল্পনা সরকারী বিধি সহ কলেজ পরিচালনা কমিটি, অভিভাবক, শিক্ষানুরাগী ব্যক্তিবর্গ ও কর্মরত শিক্ষক/ শিক্ষিকা মন্ডলীর সার্বিক সহযোগিতায় শিক্ষার গুনগত মান উন্নয়ন সহ কলেজের শতভাগ ফলাফল অর্জন এবং যাবতীয় কার্যক্রম সুষ্ঠু ও সুন্দরভাবে বাস্তবায়ন করার প্রচেষ্টা অব্যাহত থাকবে  এবং যাতে করে প্রতিষ্ঠানটি দেশের শ্রেষ্ঠ বিদ্যাপিট হিসাবে প্রতিষ্ঠা লাভ করে এই আমাদের একমাত্র প্রচেষ্টা।

যোগাযোগ 

লালদিঘি পীরপাল কলেজ, রাধানগর, বদরগঞ্জ,রংপুর।

EIIN-NO-13239,কলেজ কোড-16043, ব্যানবেইজ কোড (স্কুল)-9101117201,
উপবৃত্তি কোড- 5850310

Pls Join Us: কোনটে বাহে জাগো
www.facebook.com/kontebahejago
 
Rabiul Islam Robi

B.S.S Hons. Political Science 
facebook.com/rabiul.robi.5891
Cell: 01682798330

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন