রবিবার, ২৪ মে, ২০১৫

ওরা আমাকে জোর করে ফাঁসি দিলো...

রবিউল ইসলাম রবি
২৪/০৫/২০১৫
........................................................................................................................................................
কি ব্যাপার আমি এত দ্রুত বেগে ছুটছি কিভাবে!! আমি তো এত দ্রুত দৌড়াতে পারি না। মনের মধ্যে যখন এমন প্রশ্ন জাগল তখন আমি নিজেকে রংপুরের শাপলা চত্বরে দেখতে পেলাম। কিন্তু  সে-কি আমি তো ঢাকায় ছিলাম, এইখানে কিভাবে আসলাম। কিছুই বুঝতে পারছিনা। রাস্তাঘাটে দেখি কোন গাড়িঘোড়া নাই। লোকজন  ব্যাগ বস্তা মাথায় নিয়ে বিভিন্ন দিকে ছুটাছুটি করছে!!! আমি কি করব বুঝতে পারছি না, এতক্ষন চিতা বাঘের মতো দৌড়াচ্ছিলাম এখন সেটাও পারছি না। একজনকে জিজ্ঞেস করলাম ভাই ঘটনা কি?? মানুষজন সব পাগল হইলো নাকি?? লোকটা বলল ঢাকায় যুদ্ধ লাগছে, ঢাকার মানুষ দলে দলে রংপুর পালিয়ে আসতেছে। এতক্ষনে বুঝলাম আমিও যুদ্ধের ভয়ে পালিয়ে এসেছি। আমি বললাম ভাই এইটা আবার কিসের যুদ্ধ, ৭১ সালে তো দেশ স্বাধীন হইছে। উনি বললেন এইটা হইলো গনতন্ত্র রক্ষার যুদ্ধ, এই বলে লোকটা চলে গেল। আমি কি করব বুঝতে পারছি না, মানুষগুলো চিতা বাঘের মতো দৌড়াচ্ছে কিন্তু আমি পারছি না। আমার খুবই পানি খেতে ইচ্ছে করছে, তাও পাচ্ছি না।

চিন্তা করলাম ৭১ সালে যখন যুদ্ধ হইছে তখন আমি দুনিয়াতে আসি নাই , কিন্তু এবার আর সুযোগ হাত ছাড়া করা যাবে না। আমি যুদ্ধে যাব। যেই কথা সেই কাজ, রওনা হলাম আবার ঢাকার উদ্দেশে। কিন্তু কোন পক্ষের হয়ে যুদ্ধ করব সেইটা ঠিক করতে পারছি না, কারন দুই পক্ষই গনতন্ত্র আদায়ের জন্য যুদ্ধ করছে। যাই হোক আমি এখন ঢাকার ফার্মগেটে আছি। দেখলাম একদল বন্দুকধারী লোক টহল দিচ্ছে। আমি আমার হাত দুইটা উঁচু করে তাদের কাছে গেলাম। তাদেরকে বললাম ভাই আপনারা কোন পক্ষের হয়ে যুদ্ধ করছেন। প্রতিউত্তরে তারা বলল আমরা গনতন্ত্রের পক্ষে। আমি বললাম ভাই আমিও আপনাদের সাথে গনতন্ত্রের পক্ষে যুদ্ধ করতে চাই।   ওরা রাজি হল। তারপর আমাকে যুদ্ধ করার জন্য অস্ত্র দেয়া হল। যুদ্ধ করতে থাকলাম তবে কাউকে মারতে পারলাম না। কিছু দিন পর যুদ্ধ শেষও হল। আমরা শোচনীয় ভাবে পরাজিত হলাম। আমাদের বিরোধী পক্ষের কাঙ্ক্ষিত গনতন্ত্রের বিজয় হল। কিন্তু এই গনতন্ত্র জন লকের সংজ্ঞায়িত গনতন্ত্র নয়। এটা এক অতি আধুনিক একনায়কতন্ত্রের গনতন্ত্র।
এখন আমাকে ধর্ষণ ও মানুষ হত্যার দায়ে গ্রেফতার করা হয়েছে। এমনকি  আমার ফাঁসিরও রায় হয়েছে। একদল লোক আমার ফাঁসি কার্যকরের জন্য আসলো, তারা আমার শেষ ইচ্ছা সম্পর্কে জানতে চাইলো। আমি তাদের বললাম আমাকে কোন গনতন্ত্রের আইনে ফাঁসি দেওয়া হচ্ছে, তারা বলল আধুনিক গনতন্ত্রের আইনে। আমি বললাম আমি এই গনতন্ত্র মানি না, আমি নির্দোষ। তারা বলল- এখন তোমার ফাঁসি হবে তুমি কি খেতে চাও। আমি তাদের বললাম- আমার একটা ইচ্ছা আছে পুরন করবেন, তারা আমার ইচ্ছার কথা জানতে চাইলো। বললাম- আমি শুধু একবার সবাইকে বলতে চাই- দেশে যে তন্ত্র চালিত আছে সেটাতে চলিত থাকো, অন্য কোন মন্ত্র জপন করা খুবই ভয়ানক................. কিন্তু ওরা আমার শেষ ইচ্ছা পূরণ না করেই জোর করে আমার গলায় ফাঁসির দড়ি পড়িয়ে দিলো......।



ভুল ভুঝবেন না- ঘটনাটি গতরাতে ঘটেছে, আমার ঘুমন্ত স্বপ্নে.........


Rabiul Islam Robi
B.S.S Hons. Political Science 
facebook.com/rabiul.robi.5891

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন