সোমবার, ২৩ মার্চ, ২০১৫

রংপুর জেলা পরিচিতি

 রংপুর জেলা পরিচিতি
বাংলাদেশের উত্তরাঞ্চলের একটি ভৌগোলিক ও ঐতিহাসিকভাবে জনপদ রংপুরের রয়েছে অনেক কীর্তিময় গৌরবগাঁথা । রংপুর জেলার উত্তর-পশ্চিমে নীলফামারী, উত্তর-পূর্বে লালমনিরহাট, পূর্বে কুড়িগ্রাম, দক্ষিণ-পূর্বে গাইবান্ধা এবং দক্ষিণ-পশ্চিমে দিনাজপুর জেলা অবস্থিত ।
  বর্তমান রংপুর জেলার মোট আয়তন ২৩৬৭.৮৪ বর্গ কিলোমিটার । আটটি উপজেলা, ৮৩টি ইউনিয়ন, ১২১৪টি মৌজা এবং ৩টি পৌরসভা (রংপুর, হারাগাছ এবং বদরগঞ্জ) নিয়ে রংপুর জেলা গঠিত । রংপুর শহরের আয়তন ৪৩ বর্গ কিলোমিটার ।
  বৃহত্তর রংপুর দিয়ে প্রবাহিত হয়েছে তিস্তা, ব্রহ্মপুত্র, যমুনা, ধরলা, ঘাঘট, করতোয়া, দুধকুমার, মানাস, বাঙালি, সংকোশ, আখিরা, গজাড়িয়া, টেপা প্রভৃতি নদ-নদী ।  

রংপুর জেলা ১৭৭২ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠি হয় বৃটিশ শাসনের সূচনায় আনুমানিক ২৫০০ বর্গ মাইল এলাকা নিয়ে রংপুর বিস্তৃত হলেও ১৮১৬ সালে রংপুর জেলা সবচেয়ে বৃহদাকার ধারণ করে ৭৪০০ বর্গ মাইল নিয়ে বিস্তৃত হয় । পরবর্তীতে প্রশাসনিক পরিবর্তন এবং নূতন জেলা সৃষ্টির (বগুড়া, জলপাইগুড়ি) ফলে রংপুর জেলার আয়তন হ্রাস পেতে থাকে । ১৮৬৯ খ্রিষ্টাব্দে পাটগ্রাম, বোদা, ফকিরগঞ্জ, সন্ন্যাসীকাটা রংপুর থেকে বিচ্ছিন্ন হয়ে নূতন জেলা জলপাইগুড়ির সৃষ্টি হয় । দেওয়ানগঞ্জ ময়মনসিংহ এবং ধুবড়ী ও রাঙ্গামাটি বৃহত্তর আসামের অন্তর্ভূক্ত হয় ।  ১৮৬৯ খ্রিষ্টাব্দে  রংপুর জেলার আয়তন ৩৭৮৮ বর্গমাইলে নেমে আসে । ১৯৮৪ খ্রিষ্টাব্দের ১ ফেব্রুয়ারী রংপুর জেলার চারটি মহকুমা কুড়িগ্রাম, নীলফামারী, লালমনিরহাট, গাইবান্ধা পৃথক পৃথক জেলায় রুপান্তরিত হয় । প্রসঙ্গতঃ উল্লেখ্য ১৯৪৭ খ্রিষ্টাব্দে পাটগ্রাম রংপুরে এবং বোদা দিনাজপুরের অন্তর্ভূক্ত হয় ।
রংপুরের মাটিতে জন্ম নিয়েছেন নূরুল উদ্দিন, দেবী চৌধুরানী, ভবানী পাঠক, শিবচন্দ্র রায়, ওয়ালিদাদ খান, বেগম রোকেয়া প্রমুখ । রংপুরের মাটিতেই শায়িত আছেন মৌলানা কেরামত আলী (রাঃ), শাহ জালাল উদ্দিন জাহাগাশত বোখারী (রাঃ) সহ অসংখ্য পীর আউলিয়া । রংপুর জেলার ইতিহাস জানতে হলে পড়ুন জেলা প্রশাসন কতৃক প্রকাশিত রংপুর জেলার ইতিহাস বইটি ।


Rabiul Islam Robi
B.S.S Hons. Political Science 
facebook.com/rabiul.robi.5891



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন